Cart

Your Cart is Empty

Back To Shop

“কেন খাবেন!কি আছে ড্রাগন ফলে? ড্রাগন ফল পুষ্টিগুন বিস্তারিত “

ড্রাগন ফল পুষ্টিগুন

Table of Contents

ড্রাগন ফল কি?

ড্রাগন ফল পুষ্টিগুন সমৃদ্ধ ফল। এটি সুস্বাদু গ্রীষ্মমন্ডলীয় ফল যা হাইলোসেরিয়াস নামক ক্লাইম্বিং ক্যাকটাসে জন্মে। গাছটির নাম গ্রীক শব্দ “হাইল” থেকে এসেছে। যার অর্থ কাঠ, এবং ল্যাটিন শব্দ “সেরিয়াস”, যার অর্থ মোম। ক্যাকটাস মূলত দক্ষিণ মেক্সিকো এবং দক্ষিণ ও মধ্য আমেরিকায় বেড়ে ওঠে। 19 শতকের গোড়ার দিকে ফরাসিরা এটিকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় নিয়ে আসে। বাইরের দিকে, ফলটিকে একটি গরম গোলাপী বা হলুদ বাল্বের মতো দেখায়। যার চারপাশে অগ্নিশিখার মতো স্পাইক-সদৃশ সবুজ পাতা রয়েছে। এটিকে খুলুন এবং আপনি কালো বীজ দিয়ে বিন্দুযুক্ত মাংসল দেখতে পাবেন। যা সাদা, গোলাপী, লাল বা বেগুনি রঙের হয়ে থাকে। এটি দেখতে একটি কিউই ফলের ভিতরের মত কিছু। মধ্য আমেরিকানরা ড্রাগন ফলকে পিটায়া বলে। এশিয়ার কিছু অংশে, এটি একটি স্ট্রবেরি নাশপাতি। যেখানে ভারতে পদ্মের সংস্কৃত নাম অনুসারে এটিকে কমলম বলা হয়।

এ ফলের স্বাদ কেমন?

ড্রাগন ফল কিছুটা মিষ্টি স্বাদের সাথে রসালো যা কেউ কেউ কিউই, নাশপাতি এবং তরমুজের মধ্যে ক্রস হিসাবে বর্ণনা করে। বীজ একটি বাদামের গন্ধ আছে। ড্রাগন ফল বিভিন্ন রঙের সংমিশ্রণে আসে। তবে সবচেয়ে সাধারণ প্রকারের লাল বা গোলাপী চামড়া, সাদা মাংস এবং কালো বীজ থাকে।

এফলের প্রকারভেদ

এ পুষ্টিগুন সমৃদ্ধ ফলটি বিভিন্ন রঙে হয়। প্রধান প্রজাতিগুলির একটি লাল বা গোলাপী খোসা বা কম সাধারণত, একটি হলুদ খোসা থাকে। ভিতরের সজ্জা লাল বা সাদা হতে পারে।

সাদা ড্রাগন ফল

ড্রাগন ফল পুষ্টিগুন

সবচেয়ে পরিচিত ড্রাগন ফলের জাতগুলির সাধারণত গোলাপী চামড়া এবং সাদা মাংস থাকে। এগুলি অন্যান্য ধরণের মতো মিষ্টি নয়। আপনি এগুলিকে অ্যালিস, কসমিক চার্লি বা গুয়ুতে জাত হিসাবে বিক্রি করতে পারেন। ভিয়েতনাম সাদা সজ্জা সহ ড্রাগন ফলের শীর্ষ উৎপাদক।

লাল ড্রাগন ফল

ড্রাগন ফল পুষ্টিগুন

লাল বা গোলাপী সজ্জা সহ বড়, মিষ্টি ফলগুলি রেড জাইনা এবং ব্লাডি মেরি সহ নাম দিয়ে যায়। নিকারাগুয়া এবং ইকুয়েডর এই ধরনের প্রধান উৎপাদক।

হলুদ ড্রাগন ফল

ড্রাগন ফল পুষ্টিগুন

হলুদ স্কিনযুক্ত ড্রাগন ফলগুলির ভিতরে সাদা সজ্জা থাকে এবং এটি সমস্ত জাতের মধ্যে সবচেয়ে মিষ্টি। কিন্তু সেগুলো খুঁজে পাওয়াও সবচেয়ে কঠিন। তারা প্রায়ই ইকুয়েডর বা মধ্য বা দক্ষিণ আমেরিকার অন্য কোথাও থেকে আসে।

ফলের অন্যান্য জাত

ড্রাগন ফল অতিরিক্ত রঙের সংমিশ্রণে আসতে পারে। উদাহরণস্বরূপ, আমেরিকান বিউটি বৈচিত্র্যের বেগুনি মাংসের সাথে গোলাপী ত্বক রয়েছে। এই জাতটি গুয়াতেমালার মাধ্যমে ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়ার চাষীদের কাছে এসেছিল।

ড্রাগন ফল পুষ্টিগুন পরিমাপ

এ ফলের কিউব 1-কাপ পরিবেশনে, আপনি পাবেন:
ক্যালোরি: 103
চর্বি: 0.2
গ্রাম প্রোটিন: 0.6 গ্রাম
কার্বোহাইড্রেট: 27 গ্রাম
ফাইবার: 6 গ্রাম
চিনি: 18 গ্রাম
ড্রাগন ফলের ভিটামিন এবং খনিজ এছাড়াও আপনি পাবেন:
ভিটামিন সি: 8 মিলিগ্রাম
ক্যালসিয়াম: 16 মিলিগ্রাম
আয়রন: 0.3 মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম: 13 মিলিগ্রাম

ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফল পুষ্টিগুন সমৃদ্ধ ফল হওয়ায় ড্রাগন ফলের অনেক সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যদিও গবেষণা বেশিরভাগই প্রাথমিক পর্যায়ে। ফল হতে পারে:

1.অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ সাহায্য করে।

এটি ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড এবং বিটাসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এই প্রাকৃতিক পদার্থগুলি আপনার কোষকে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। যা ক্যান্সার এবং অকাল বার্ধক্যের মতো রোগের কারণ হতে পারে।

2.ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

এটি প্রাকৃতিকভাবে ফাইবারে বেশি এবং ক্যালোরি কম। অন্যান্য ফলের মতো এতে প্রচুর জল রয়েছে। উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলি ভাল স্ন্যাকস তৈরি করে। কারণ তারা আপনাকে খাবারের মধ্যে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করতে পারে।

3.কোষ্ঠকাঠিন্য সহজ করে।

ড্রাগন ফল ফাইবারের একটি চমৎকার উৎস। যা মল নরম করতে পারে এবং মলত্যাগ করতে সাহায্য করে। অন্যান্য ফলের মতো এটিও হালকা রেচক হিসেবে কাজ করতে পারে।

4.ব্লাড সুগার কমাতে সাহায্য করুন।

প্রাণীদের কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ড্রাগন ফলের উপাদানগুলি অগ্ন্যাশয়ের ক্ষতিগ্রস্থ কোষগুলিকে পুনরুত্পাদন করে। রক্তে শর্করাকে কমাতে সাহায্য করতে পারে, যা ইনসুলিন তৈরি করে। যা আপনার শরীরকে রক্তে শর্করার নিয়ন্ত্রণে সহায়তা করে এমন হরমোন। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে করা কয়েকটি ছোট গবেষণা অমীমাংসিত হয়েছে।

5.অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।

এতে রয়েছে প্রিবায়োটিক, যা ফাইবার যা আপনার অন্ত্রে প্রোবায়োটিক নামক স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া খাওয়ায়। আপনার সিস্টেমে বেশি প্রিবায়োটিক থাকা আপনার অন্ত্রে ভাল থেকে খারাপ ব্যাকটেরিয়ার ভারসাম্যকে উন্নত করতে পারে। বিশেষত, ড্রাগন ফল প্রোবায়োটিক ল্যাকটোব্যাসিলি এবং বিফিডোব্যাকটেরিয়া বৃদ্ধিকে বাড়িয়ে তোলে। আপনার অন্ত্রে সহায়ক ব্যাকটেরিয়া আপনাকে রোগ সৃষ্টিকারী ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এগুলো খাবার হজমেও সাহায্য করে।

6.আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে।

প্রিবায়োটিক ছাড়াও, যা আপনার ইমিউন সিস্টেমকে সাহায্য করতে পারে। ড্রাগন ফল ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টে বেশি থাকে। যা আপনাকে সুস্থ অনাক্রম্যতা বজায় রাখতে সাহায্য করতে পারে।

7.নিম্ন প্রদাহ।

ল্যাব গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ড্রাগন ফলের সজ্জা এবং খোসার যৌগগুলি প্রদাহ কমাতে পারে। যা অনেক রোগে ভূমিকা পালন করে।

আয়রনের মাত্রা বাড়ায় এবং আয়রনের শোষণ বাড়ায়। আপনার শরীরে অক্সিজেন সরানোর জন্য এবং আপনাকে শক্তি দেওয়ার জন্য আয়রন গুরুত্বপূর্ণ। ড্রাগন ফলের কিছু আয়রন রয়েছে (প্রাপ্তবয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক 8-27 গ্রামের মধ্যে 1 গ্রামের কম)।

ড্রাগন ফলের ভিটামিন সি আপনার শরীরকে আয়রন গ্রহণ করতে এবং ব্যবহার করতে সাহায্য করে।

8.ত্বকের স্বাস্থ্য উন্নত করে।

ড্রাগন ফলের মতো শাকসবজি এবং ফল সমৃদ্ধ খাবার স্বাস্থ্যকর ত্বকের সাথে যুক্ত। একটি বড় কারণ হতে পারে ভিটামিন সি, যা কোলাজেন তৈরিতে গুরুত্বপূর্ণ। প্রোটিন যা আপনার ত্বককে শক্ত রাখতে সাহায্য করে। ভিটামিন সি আপনার ত্বককে মেরামত করতেও সাহায্য করে। যখন আপনি একটি কাটা বা অন্য ক্ষত পান। ভিটামিন সি এর অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপ আপনার ত্বকে সূর্যের ক্ষতি সীমিত করতেও সাহায্য করে। যদিও মানব গবেষণা এটি প্রমাণ করেনি।

ড্রাগন ফল পুষ্টিগুন সমৃদ্ধ হওয়ায় এর জুসের নানাবিধ উপকারিতা রয়েছে।

প্রাণীদের কিছু গবেষণায় ড্রাগন ফলের রস বা নির্যাস অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই তরলগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য যৌগ থেকে সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা পাওয়া গেছে।
তবে মনে রাখবেন যে আপনি দোকানে যে ড্রাগন ফলের জুস কিনেছেন তা ল্যাব ইঁদুরদের দেওয়া জিনিসের মতো হবে না। ড্রাগন ফলের রস প্রায়শই চিনি সহ অন্যান্য রস এবং উপাদানগুলির সাথে মিলিত হয়, এর পুষ্টির মান পরিবর্তন করে।

আপনি যদি নিজের ড্রাগন ফলের রস তৈরি করেন বা ড্রাগন ফলের 100% ফলের রস খুঁজে পান। তাহলে কী করবেন? পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন যে আপনি এখনও পুরো ফলের সাথে আরও ভাল করবেন। যাতে বেশি ফাইবার থাকে এবং রক্তে শর্করার স্পাইক হওয়ার সম্ভাবনা কম।

ড্রাগন ফল পুষ্টিগুন সমৃদ্ধ হলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

ড্রাগন ফল সাধারণত খাওয়ার জন্য নিরাপদ। তবে গবেষণায় বিচ্ছিন্ন অ্যালার্জির প্রতিক্রিয়া জানানো হয়েছে। লক্ষণগুলির মধ্যে রয়েছে জিহ্বা ফুলে যাওয়া, আমবাত এবং বমি হওয়া। এই ধরনের প্রতিক্রিয়া খুব বিরল বলে মনে হয়।

আপনি যদি পর্যাপ্ত লাল ড্রাগন ফল খান তবে এটি আপনার প্রস্রাব গোলাপী বা লাল হতে পারে। এই উপসর্গটি আসলে তার চেয়ে বেশি উদ্বেগজনক দেখাচ্ছে। একই জিনিস ঘটতে পারে যদি আপনি প্রচুর বিট খান। ফলটি আপনার সিস্টেম থেকে বের হয়ে গেলে আপনার প্রস্রাব তার স্বাভাবিক রঙে ফিরে আসা উচিত।

আরও একটি জিনিস মনে রাখবেন: ড্রাগন ফলে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তাই আপনি যদি প্রচুর পরিমাণে ফাইবারে অভ্যস্ত না হন এবং আপনি এটি প্রচুর পরিমাণে খান তবে আপনি কিছুটা হজম হতে পারেন।

এ পুষ্টিগুন সমৃদ্ধ ফলটি যেখানে কিনবেন

ড্রাগন ফল অনেক নিয়মিত মুদি দোকানে, সেইসাথে বিশেষ দোকানে এবং কৃষকদের বাজারে পাওয়া যায়। বিশেষ করে যখন ফলটি মৌসুমে থাকে (অধিকাংশ প্রকারের জন্য জুন থেকে সেপ্টেম্বর)। কিছু চাষি অনলাইনেও ফল বিক্রি করেন।

এ পুষ্টিগুন সমৃদ্ধ ফলটি পাকা কিনা জানবেন কিভাবে

যদি আপনার ড্রাগন ফলের সবুজ ত্বক থাকে তবে এটি পাকা নয়। এটি খাওয়ার জন্য প্রস্তুত যখন ত্বক লাল বা হলুদ হয়ে যায়, প্রকারের উপর নির্ভর করে। এটি সামান্য নরম হওয়া উচিত, কিন্তু মশলা নয়। ফল সংগ্রহের পরে খুব বেশি পাকে ন। তাই আপনি যদি পারেন পাকা বা প্রায় পাকা ফল কিনতে পারেন।

কীভাবে এ পুষ্টিগুন সমৃদ্ধ ফলটি প্রস্তুত করবেন

আপনি ড্রাগন ফলের জন্য নতুন হয়ে থাকলে, আপনি এটি দিয়ে কি করতে হবে তা হয়তো জানেন না। বেশিরভাগ ব্যবহারের জন্য, আপনি কাঁটাযুক্ত খোসা ছাড়িয়ে ভিতরে ভাল জিনিস পেতে চাইবেন।

কিভাবে ড্রাগন ফল কাটতে হয়

আপনার ছুরিতে এবং ফলের মধ্যে ময়লা বা কীটনাশক এড়াতে প্রথমে বাইরে থেকে ধুয়ে ফেলুন। সজ্জা পেতে, আপনি এ পুষ্টিগুন সমৃদ্ধ ফলটি অর্ধেক বা চতুর্থাংশে কেটে ফেলতে পারেন। তারপর ত্বকের খোসা ছাড়িয়ে নিতে পারেন বা চামচ, আইসক্রিম স্কুপ বা তরমুজ দিয়ে মাংস মুছে ফেলতে পারেন। আপনি বড় টুকরা ছোট কিউব বা অন্যান্য আকারে কাটতে পারেন। অথবা আপনি পুরো ফল থেকে স্লাইস কাটতে পারেন। খোসা থেকে দূরে গোলাকার টুকরোগুলি কাটতে পারেন বা অর্ধ-চাঁদের টুকরোগুলির জন্য গোলাকার অর্ধেক কেটে নিতে পারেন।

ড্রাগন ফল কীভাবে সংরক্ষণ করবেন

আপনি পুরো ফল কয়েক দিনের জন্য কাউন্টারে রেখে দিতে পারেন। ধীরে ধীরে পাকাতে এবং এটি দীর্ঘক্ষণ রাখতে, আপনি এটি ফ্রিজে একটি প্লাস্টিকের ব্যাগে রাখতে পারেন। একবার আপনি এটি কেটে ফেললে, টুকরোগুলি ফ্রিজে যেতে হবে।

কিভাবে ড্রাগন ফল খাবেন

আপনি তাজা কাটা ড্রাগন ফল সরাসরি খেতে পারেন, অন্য যেকোনো ফলের মতো। অথবা আপনি করতে পারেন: আনারস এবং আমের মতো অন্যান্য গ্রীষ্মমন্ডলীয় ফলের সাথে এটি একটি ফলের সালাদে টস করুন।

ড্রাগন ফলের খোসা কি ভোজ্য?

হ্যাঁ, এটি ভোজ্য এবং গবেষণায় দেখা গেছে এতে সম্ভাব্য অ্যান্টিঅক্সিডেন্ট, প্রিবায়োটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাব রয়েছে। গভীর ভাজা ড্রাগন পিল ইন্দোনেশিয়ার একটি জনপ্রিয় খাবার। ড্রাগন পিল চা চীনে তৈরি করা হয়। তবে, কাঁচা খোসা তেতো স্বাদের এবং প্রচুর কীটনাশক দিয়ে ঢেকে রাখা যায়। আপনি আপনার ড্রাগন ফল যেভাবেই ব্যবহার করুন না কেন, খোসা ভালোভাবে ধুয়ে নিতে ভুলবেন না।

ড্রাগন ফলের রস

আআপনি ড্রাগন ফলের রসের জন্য অনেক রেসিপি খুঁজে পেতে পারেন। প্রায়ই লেবু এবং চিনির সাথে লেবুর জলে উজ্জ্বল মোচড়ের জন্য। অন্যান্য ফলের সাথে, আপেল এবং নাশপাতি থেকে আম এবং কিউই পর্যন্ত। এটি মার্গারিটাস, মোজিটোস এবং অন্যান্য ককটেলগুলিতেও ব্যবহৃত হয়।

ড্রাগন ফলের সিরাপ

আপনি পানীয়তে ব্যবহার করার জন্য ড্রাগন ফলের সিরাপ কিনতে বা তৈরি করতে পারেন। বা আইসক্রিম, দই এবং অন্যান্য খাবারের টপিং হিসাবেও ব্যবহার করতে পারেন।

ড্রাগন ফলের গুঁড়া

এই পণ্যগুলি পানীয়, ডেজার্ট এবং অন্যান্য খাবারে ড্রাগন ফলের রঙ এবং স্বাদ যোগ করার আরেকটি উপায়। পাউডার একটি পুষ্টি সম্পূরক হিসাবে বিক্রি হয়।

উপসংহার:

এখন পর্যন্ত আমরা দেখেছি ড্রাগন ফলের রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। ড্রাগন ফল খাওয়ার সহজ উপায় হল এটিকে সালাদের সাথে খাওয়া যায়। গ্রীক দইয়ের টপিং হিসেবে ব্যবহার করা যায়। জুসে ছেঁকে বা আইসক্রিমে ব্যবহার করা যায়। নিয়মিত ড্রাগন ফল খাওয়া আপনাকে রোগ থেকে রক্ষা করতে এবং আপনার স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করবে।

ড্রাগন কি ত্বকের জন্য ভাল?

এ ফল হল ভিটামিন সি-এর মতো অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। যা মুক্ত র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে, বার্ধক্যের লক্ষণ কমাতে এবং স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বককে উন্নীত করতে সাহায্য করে।

ড্রাগন কি সুষম খাদ্যে অন্তর্ভুক্ত করা যেতে পারে?

হ্যাঁ, ড্রাগন ফল একটি সুষম খাদ্য এবং একটি স্বাস্থ্যকর জীবনধারার অংশ হতে পারে। এটি একটি জলখাবার হিসাবে উপভোগ করা যেতে পারে। ফলের সালাদ এবং স্মুদিতে যোগ করা যেতে পারে। বা এমনকি বিভিন্ন খাবারে গার্নিশ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আমি কি অস্ত্রোপচারের পরে ড্রাগন ফল খেতে পারি?

হ্যাঁ, আপনি অস্ত্রোপচারের পরে ড্রাগন ফল খেতে পারেন। যদি এটি আপনার সার্জনের খাদ্যতালিকাগত সুপারিশগুলির সাথে সারিবদ্ধ হয়। অস্বস্তি বা প্রতিকূল প্রতিক্রিয়া সৃষ্টি করে না।

ড্রাগন কি আয়রন সমৃদ্ধ?

ড্রাগন ফল বিশেষ করে আয়রন সমৃদ্ধ নয়। অন্যান্য খাবারের তুলনায় এতে ন্যূনতম পরিমাণ আয়রন থাকে। এটি খাদ্যতালিকাগত আয়রনের একটি উল্লেখযোগ্য উৎস নয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cart

Your Cart is Empty

Back To Shop